শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৩

মানচিত্র

ঘড়িটা কানের খুব কাছে নিলে ঠক ঠক আওয়াজ শোনা যায় । 
খুব অল্প আলোতে একজন মানুষকে হাটতে দেখলে বঝা যায় না যে মানুষটা আসছে নাকি যাচ্ছে, খুব অবাক লাগে।
প্রতি মুহূর্তেই স্মরন করিয়ে দেয় শেষ হয়ে আসছে সময়। ছোট্ট এই জীবন সময়ে কি থাকা উচিত আর কি বা না থাকা উচিত প্রায়ই ভাবতে ইচ্ছে করে কিন্তু কোথাও একটি যায়গায় গিয়ে বারে বারে আটকে যায় আমি কিছুতেই আর আগায় না বিক্ষিপ্ত চেতনা গুলা, অবশ্য এত ভেবে হবে হবে টাই বা কি আসলে মানুষের জীবন টা একটা ট্রেন গন্তব্যহীন পথে চলা হাতে নিয়ে বসে থাকা এক মানচিত্র বেশিরভাগ ক্ষেত্রে ট্রেনটা কিছুতেই ওখানে যেতে পারে না, ল্যাপটপের ফ্যানের শো শো শব্দে ঘুম ভেঙ্গে যায় কারো কারো। এখনো ঘুমিয়ে পড়েনি পাশের বাসার জিন্স প্যান্ট পরা মেয়েটা, রেডিওর জকি গুলার গলা কিছুতেই থামে না , শীতে কাপতে কাপতে ফেদার টাকে অণ্য কোর্টে পাঠাতে ব্যাস্ত ওরা।
জীওবন খুব অল্প হারিয়ে যাবার পূর্বেই কেউ তাকে হারিয়ে দেয়।অসংখ্যবার ভুল করা অংকটা কিছুতেই মিলে না আমার। এক রাস্তায় থেকে অন্য রাস্তা্র সপ্ন আমি এখনো দেখি ।ভুলে ভরা ঐ ডায়েরী টা আমারই জীবনের একটা অংশ , না বুঝে লেখা কবিতার চরণগুলা আমি আজও বারে বারে মিলিয়ে বাস্তবতার সাথে ।
শেশ হয়ে রাত ফোনের ব্যাটারী লাল হতে হতে একসময় হারিয়েই যায় , অবাক লাগে জীবন এত বৈচিত্র কেন?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...