শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৩

শহুরে অন্ধ কবি

ফাকা রাস্তায় হাটতে হাটতে অথবা দুরন্ত যানের দুরন্ত গতিতে যেতে হঠাত করেই পরিবর্তন হয়ে যায় চারদিক । তার পর শুরু হয় উন্নত জীবনের নিম্নতর ধারা । শুরু হয় গ্রাম থেকে শহর , শহরের রাস্তা , শহরের বিল্ডিং , শহরের আলো , শহরের যানগুলা , আর শহরের সেই মানুষ গুলার ব্যাস্ত পথচলা । জীবনের গতিবেগ। তারপর ব্যাস্ত জীবনের ব্যাস্ত সময় কাটানো । তারপর নির্জনতা । ঘুমায়ে পড়া আর জেগে ঊঠা । । ।
আমি এক অন্ধ কবি ।  আমি খুব শহর ভালবাসি ।অথচ এই আমাকেই থাকতে হচ্ছে জীবনের পড়াশুনার প্রয়োজনে এক গ্রামে কারন আমার বিশ্ববিদ্যালয়টা গ্রামে অবস্থিত । আমার কিছু করার নাই আমাকে গ্রামে থাকতেই হয় ।
আমি খুব শহর ভালবাসি অথচ এই আমি জীবনের প্রথম ২০ টি বছর কাটিয়েছি একটি ছোটখাট মফস্বল শহরে যেখানে ছিল না সুউচ্চ পাহাড় সম বিল্ডিং অসংখ্য যান বড় বড় শপিং মল। । অথচ এখানে ছিল জীবন ধারনের জন্য সব কিছুই বুক ভরে শ্বাস নেওয়া যেত কখনো ভাবতে হত না যে যা নিচ্ছি তা নিরাপদ কিনা । । । তবুও শহর আমি অনেক ভালভাসতাম । ।
আমি খুব শহর ভালবাসি । শহর আমার অনেক ভালো লাগে । শহরের সব কিছুই আমার  ভাল লাগে । ।
শহরের রাস্তার নিয়ন  আলো আমার ভীষন প্রিয় এই আলো ধরে ফাকা রাস্তায় হাটতে আমার ভাল লাগে। যদিও শহর ক্ষনো ফাকা হয় না । সকালে ঘুম থেকে ঊঠে শহরের শব্দ শুনতে আমার ভালো লাগে । 
আমার ভালো লাগে বড় বড় বিল্ডিং শপিং মল । । আর সেগুলা যেখানে এক সাথে অনেক মানুষ পাওয়া যায়। শুহরের রাস্তার পাশে দাড়িয়ে চা খাওয়া , বন্ধুদের সাবথে আড্ডা মারা অথবা বিনা প্রয়োজনে এদিক ওদিক ঘুরে বেড়ানো। । 
আমি খুব শহর ভালবাসি উচু বিন্ডিং এর ছাদে বসে দুরের আকাশ অথবা নিচ থেকে আকাশের পানে উঠে যাওয়া টাওয়ারের মাথায় জ্বলে থাকা লাল আলো উচু বিল্ডিং এর উপরে ঊঠা বা ক্রমাগত আলোর ঝল্কানি দেখতে । 
আলো আমি অনেক ভালবাসি । শর আর গ্রামের মূল পার্থক্য হচ্ছে আলো শহরে অনেক আলো চোখ ঝলসে যায় গ্রামে আলো অনেক অল্প নিজেকে নিজে দেখতে পাওয়া যায় না। । শহরে অনেক আলো এই জন্য আমি শহর ভালবাসি । । ।শহরের রাস্তায় বাড়ীতে অনেক আলো। । । । । আলোর খেলা । । । ।
আমি খুব শহর ভালবাসি । । । খুব উন্নত শহর। । । ।
আমি খুব শহর ভালবাসি কারন শহরে সব পাওয়া যায় । ।জীবন যেখানে শুরু হয় । তাই শহর । আমি শহর ভালবাসি কারন শহর আমাকে ডাকে । শহরের ব্যাস্ত  রাস্তায় হর্ন  বাজাতে বাজাতে বাইক চালাতে আমার ভালো লাগে  । 
আমি খুব শহর পাগল । 
অথচ আমি গ্রামে থাকি । । । । । । । । । 
আমি শহরে যেতে চাই অনেক বড় শহর । । অনেক সুন্দর শহর । । ।যে শহর কখনোই ঘুমাইনা । আমি সেই শহরেই যেতে চাই ।
আমি খুব শহর ভালবাসি । । । । । । । । ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...