রবিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৩

অন্ধ কবি

হঠাত্‍ই নিভে যায় আলোটি আর জ্বলে ওঠে আলোর ছায়া আঁধার কিছুই বুজতে পারি না।সামনে থাকা সবই অদৃশ্য হয়।কেউ একজন বিশেষ অনেক দূরেই দাড়িয়ে রয় ।তার দূরত্ব এতই বেশী যে পরিমাপ করতে পারি না।একটা সময় কবিতা লিখতাম কবিতা লিখে ভরে ফেলেছিলাম ডায়েরীর প্রতিটি পাতা।তারপর একদিন হঠাত্‍ অনুধাবন করি কবিতা লেখাটা এতটা সহজ না যতটা আমি ভাবি।অনেক কঠিন ।তারপর ছেড়ে দিই।আর হারিয়ে ফেলি কাব্যভাষা।পৃথিবীতে মানুষের উদ্দেশ্যটা আসলে কি আমি বারবারই ভাবি ।আমি কল্পনা করতে পারি না আমি বুঝি না।বারবারই হারিয়ে ফেলি নিজেকে ।পৃথিবীটা কি ততটাই সুন্দর যতটা আমি ভাবি।রাত এখন আর উপভোগ করতে পারি না আমি এক অন্ধ কবি অন্ধ কবিদের জন্য সবই উন্মুক্ত ।আমি বহুদূরের আকাশ দেখি না এখন আর ।ব্যালকনিটা ফাঁকাই থাকে প্রতিদিন ।রেডিও জকিরা অফুরন্ত কথা বলতেই থাকে আমার কানে কিছুই আসে না বহু দূরের আকাশে নীল আলোর ঝলকানি অথবা শেষ রাতের ট্রেন যৌবনের গতিতে ছুটে চলা অনন্ত অসীম।আমি হারিয়ে যাব চলে যাব বহুদূরে আর সবাই ও যাবে ।সব কিছুই বদলে যাচ্ছে অনুভূতিহীন রোবটদের মত দিন কেটে যাচ্ছে তবুও মাঝে মাঝে অতৃপ্ত আত্মার মত কার ছায়া যেন কড়া নেড়ে যায়।যে অনন্ত দূরত্ব কোনদিনই শেষ হবে না তা পাড়ি দিতে চেয়েছি।আমার পৃথিবী আস্তে আস্তে ছোট হয়ে যাচ্ছে একটি দিন চলে যাবার অর্থ হচ্ছে যে আরো ১ দিন কমে যাওয়া।আমি মহাপুরুষ হতে চায় কিন্তু জানি পারব না কেউই পারবে না মায়া থেকে দূরে থাকতে পারব না তো ।রোবট হলে ভাল হত পৃথিবীর ভালো বা মন্দ অনুভূতিগুলা স্পর্শ করত না অবশ্য করারও দরকার নেই।কবি হতে চায় নি কোনদিন তবুও কবিতা লিখেছি খেলতে খেলতেই লিখেছি ।আমি কিছুই চাইনি অথচ অনেক কিছুই হবে।রাতের এই হ্মনে যাদের সাথে অনেক সময় কাটাতাম তারা হচ্ছে আমার প্রিয় ব্যালকনি আর রাতের আকাশ অপূর্ন এই অতৃপ্ত মনে খুঁজে ফেরা একটি ছায়া যেন কখনোই ধরে না এই রেটিনায়।অবশ্য অন্ধ কবিদের সব পেতে নেই তাতে করে অন্ধ চরন গুলা আসে না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...