বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

অসমাপ্ত অপূর্ন অর্থহীন

মানুষের জীবনে কোন কিছুই কি স্থায়ী আর একেবার শেষ হয়ে যায় নাকি কিছুটা হলেও থেকে যায়?কোন মানুষই কি পারে নিজেকে সরিয়ে নিতে অচেনা এক জগতে?আমার কাছে তো তা মনে হয় না।একটা কাজ অথবা অন্য কিছু তো মানুষকে প্রতিনিয়তই করতেই হয়।ধরি পড়াশুনা করা ।ঐ যে কোন কবি বলেছিল না সবার আমি ছাত্র।মানুষ মারা গেলেও তার স্মৃতি পড়ে থাকে।আমার মনে হয় প্রতিটি কাজ কখনো পুরাপুরি শেষ হয় না।আবার হতেও পরে কারন আমার ধারনা ভুলও হতে পারে।কত আশা কত সপ্ন আর কত প্রত্যাশা নিয়ে বেঁচে থাকে মানুষ তা কি কথনো শেষ হয়ে যেতে পারে?জীবনে সব কিছু পেয়ে গেলেও কোন একটা অচেনা কারনে জীবন কিন্তু অপূর্ন থেকে যেতেই পারে।পূর্নতা আর অপূর্নতা মনে হয় একটা আপেহ্মিত ধারনা।আচ্ছা একটা মানুষ কি কখনো পুরোপুরি পূর্নতা পায়? ১০০% মনের মত পৃথিবী কি কারো জন্য চলে?হয়তা বিষাক্ত ভাইরাসের মত ছোট একটি অপূর্নতা সমস্ত পূর্নতাগুলো দূরে ঠেলে দেয়।পরিপূর্নতা বলতে আসলে ঠিক কি বোঝায়?শত ভাগ চাওয়াকে পাওয়া হিসেবে আঁকড়ে ধরা অথবা অন্য কিছু।সত্যিই মানুষের জীবনে কতিপয় সময় আসে যখন সব কাজের উদ্দেশ্য লাভ আর অর্থ খোঁজার প্রয়োজন পড়ে না।অচেনা আর অপ্রিয় সেই অর্থহীন কাজগুলো এসে হ্নদয়ে কড়া নাড়ে।প্রয়োজনের তুলনায় অপ্রয়োজনটাই বড় হয়ে দাঁড়ায়।অর্থহীন কাজগুলো করার জন্য বহু অর্থযুক্ত কাজ থেকে দূরে সরে যেতে হয়।মানুষের জীবনটাকি তাহলে সত্যিই অপূর্ন অসমাপ্ত আর অর্থহীন?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...