বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

অদেখা ছায়া

কথনো কখনো নিজের ছায়া দেখে অবাক হই এটা কি আমার ছায়া?আচ্ছা মানুষের আলোতে সবচেয়ে নিয়মিত ও নিশ্চিত সঙ্গী কি ছায়া হতে পারে।নিজেকে কি সবাই চিনতে অথবা বুঝতে পারে?অন্তত আমি তো তা পারি না মাঝে মাঝে নিজেকে বড় অচেনা মনে হয়।দূর বন্দর দিয়ে ছুটে চলা দুরপাল্লার গাড়ির হর্নের মত শব্দ পায় তখন।নিজেকে বুঝতে পারাটা আমার মনে হয় অনেক কঠিন কাজ।তখন দেখি সূর্য যার আলো মনে হয় পৃথিবীতে নেই সূর্য আছে অথচ আলো নেই।কোন মানুষই কি পারে তার পুরা চিহ্ন মুছে দিয়ে অন্য কোথাও চলে যেতে পারে না।মনে হয় পারে না কারন পাখি উড়ে গেলেও তার পালক পড়ে থাকে।আর মানুষ তো আরো বড় কিছু।ঐ যে তিনি কি পেরেছেন তার সব চিহ্ন নিচিহ্ন করে দিতে ?পারেন নি।তবে পেরেছি আমি মুছে দিতে তবে মুছে ফেলাটা বড় শক্ত কাজ ছিল কারন এটা কোন পেনছিলের ছিল না যে রাবার দিয়ে ঘষা দিলাম মুছে গেল।এটা ছিল পাথরের চাইতে কঠিন কিছু তবু পেরেছি।নিজের ছায়াকে কষ্ট হয় দুঃখ নেই দুঃখ হয় কেন একটা অন্ধ মোহ লেগেছিল আমার।যা আসলেই সস্তায় কেনা পারফিউমের মত কিছুহ্মন গন্ধ থেকে তারপর হাওয়া কেন যে পা টা কেটে গিয়েছিল বুঝি না।আশার নদীর ওপারে ভেবেছিলাম অনেক কিছু দেখব দুঃখ কিছুই দেখলাম না।এক সমুদ্রে লাফ দিয়েছিলাম নিজের ছায়া ধরতে পারলাম না ধরতে।তার পর কেটে গেছে দীর্ঘ সময় কেটে গেছে আঁধার।নতুন আলো এসে দূর করে দিয়েছে পা কেটে যাওয়ার ব্যাথা।এখন ওসব ভাবলে নিজের উপর ঘৃনা হয় ছি ঐটা আমি করতে চেয়েছিলাম। সস্তার একটা পারফিউম মাখার জন্য আমি এতটা উদগ্রীব ছিলাম যে আমার ছায়া পর্যন্ত অবাক হয়ে যায়।ছায়া দৌড়াতে থাকে আমিও তাকে ধরার জন্য দৌড়াতে থাকি।কিন্তু না কখনো তাকে ধরতে পারি না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...