বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

বিপরীতে

বহুদিন পর আজ আকাশটাকে ক্যামন যেন অচেনা মনে হচ্ছে ।চেনা পরিচিত আকাশটাকে খুব বিষন্ন লাগছে।নাকি আকাশ ঠিকাছে আমি বিষন্ন বলে আকাশটাকেও বিষন্ন মনে হচ্ছে? হতে পারে।আচ্ছা বিপরীত জিনিসটা আসলে কি? রিভার্স বা বিপরীত জিনিসটাকি আছে আদৌ? আয়নায় যখন নিজেদের দেখি তখন যে বিম্বটা আসলেই আছে নাকি পুরাটাই অবাস্তব?না তা তো নয় প্যারালাল থিওরি মতে প্রত্যেক মানুষের সাথে তারই মত ঠিক আরো একজন আছে।ব্ল্যক হোলের মত যেমন হোয়াইট হোল আছে।তার মানে কি আয়নার ঐটাকি সে ।সে কি তাহলে সারাদিন থাকে আমার সাথে ?যখন শুধু আয়না দেখি তখন তারে দেখা যায়?কি ভয়ংকার কি আশ্চার্য? আচ্ছা আমরা ক্রমশ কি বিপরীতে চলে যাচ্ছি না ? হ্যাঁ যাচ্ছিই তো কিন্তু সমস্যা হচ্ছে যে সেখানে আমরা মোটেও যেতে চাই না অথচ কিছু ব্যাপারে আমরা বিপরীতে যেতে যায় কিন্তু হায় কখনো পারি না? বিপরীতে আছে টাই বা কি? আমার দূর রাত জাগা তারা হঠাত্‍ জ্বলে ওঠা নীয়ন নীল আলো অথবা দূর পাল্লার যানগুলো আমাকে প্রায় মনে করিয়ে দেয় অসম্ভবতার সংঙ্গা।আমি তো জানি না বিপরীতে কি আছে?আমি খুঁজে বেড়ায় বিপরীতে আছে যা।হ্যাঁ আমি মাঝে মাঝে পেয়েছি তবে আফসোস বেশীরভাগ সময়ই পায় নি বিপরীতে আছে ঠিক তাই যা আছে সামনে কিন্তু দুইটার জাত আলাদা একটি প্লাস অন্যটা মাইনাস।বিপরীতে আছে একগুচ্ছ বেদনা যা সম্মুখে নাই।আপাত দৃষ্টিতে তাকে হয়ত ভালো মনে হয় না কিন্তু বিপরীতই সেরা।বিপরিতে আসলে কিছু আছেই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...