বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

সম্পর্ক

বলা হয় সম্পর্ক শব্দটি যত ছোট এর ব্যাপকতা নাকি ঠিক ততটাই বেশী।ব্যাপারটি নিয়ে আমিও ভাবি অনেক সময়।সত্যিই তো তাই সম্পর্ক তো অনেক গভীর একটা ব্যাপার।আমি যা ভাবি সেটা হতে ভুল তবে হোক না ভুল তাতে কি?ব্যক্তিগত ধারনা তো ভুল হতেই পারে।আসলে সম্পর্কটা বহুমখী এর কোন নির্দিষ্ট দিক মাত্রা বা সীমাবদ্ধতা নয়।পুরা জগত আসলে ইন্টার রিলেটেড।জীব জগত সব কিছুর ভিতরেই এটা আছে।প্রতিটি মানুষই আরেক জনের সাথে সম্পর্কিত এটা নানা দিক হতে পারে।এবার ভাবা যাক স্থায়িত্ত্ব নিয়ে কিছু সম্পর্ক থাকে যেগুলো হওয়ার পর থেকে এমন থাকে যে এগুলো কথনো ছিড়ে বা নষ্ট হয় না যাকে কেউ রক্তের সম্পর্ক বলে।আবার কিছু গড়ে দুটি ভিন্ন লিঙ্গের মধ্যে রক্ত থাকে না কিন্তু এটা বড় শক্ত হয়।মানুষ যেমন মানুষের সাথে সম্পর্কিত তেমনি পশুপাখি অথবা জড়র সাথেও কাউকে সে ফেলতে পারে না ।কিছু কিছু আছে যেগুলো সমাজ মানতে চায় না।আমি জানি আমি কারো সাথে বিশেষভাবে সম্পর্কিত নয়।আসলে এটা ব্যাখা দেওয়ার মত সঠিক যোগ্যতা আমার নাই।কত সম্পর্ক হয়তবা গড়ে ওঠে মনের অগোচরে যা কখনো ঠিক টের পাওয়া যায় না এমন।এভাবেই মানুষের জীবনে সম্পর্ক একটা গুরুত্ব পূর্ন জায়গায় বসে আছে এর ব্যাপকতা প্রায় ইনফিনিটির কাছাকাছি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...