বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

মেঘ পরীদের দেশ

মেঘ কিন্তু অনেক বেশী সুন্দর হয়তবা যতটা কল্পনা বা ভাববার দেওয়াল আছে তার তুলনায় বহুগুন অধিক।বিশেষত যখন আকাশটা অনেক নীল দেখায় সূর্যটা তার সমস্ত আলো পৃথিবীকে দেয় আর তার নিচ দিয় শ্বেত মেঘগুলো উড়ে বেড়ায় আপন মনে।কখনো বুঝি উড়ে যায় ঐ একা একা ভেসে চলা মেঘের মাঝে নিজেকে তখন মেঘ ব্যাতীত অন্য কিছু ভাবতে পারি না ।মনে হয় ক্লান্তিহীন একটা জগত যার মাঝে ছুটে বেড়ায় আমি।হতাশা বা দুঃখগুলো পালিয়ে বেড়ায় দূরে।ধরাছোঁয়ার বাইরে থাকে সব।একটা সময় থাকে যখন কল্পনা বাস্তব হয়ে যায় আর বাস্তবতা কল্পনা হয়ে যেতে পারে।দূর ঠিকানার যাত্রায় বের হয়ে পড়ি একা।দুঃসপ্নের রাজকন্যার সাথে দেখা হয় না কোনদিন।মেঘপরীরা নৃত্যের সুরে গেয়ে যায় গান।দূর পথ পাড়ি দিয়ে ঐ মিষ্টি সুরের গানগুলো কানের পর্দায় কড়া নেড়ে ফেলে বুঝে ওঠার পূর্বে পালিয়ে যায় ওরা।ওরা বড় দুষ্টু কিছুতেই আমি তাদের ধরতে পারি না।হয়তবা ধরতে চায়ও না।শন শন শব্দে বায়ু বহে আমি তাকাতে পারি না চোখ বুজে আসে গভীর ঘুমে হয়তবা রাতের বাতি না নিভিয়ে শুয়ে পড়ি মাথার উপরে দেওয়াল ঘড়ির কাটা টিক টিক করে চলতে থাকে।দুঃসপ্ন নাহয় সুখের সপ্নগুলোর মেঘ পরীরা আমাকে বারে বারে ঘুম ভাঙ্গিয়ে দেয়।চোখ খুলে ফেলি ওঠে গিয়ে পানি খেয়ে নিই।সোযা না বাঁকা দৃষ্টিতে আমার প্রিয় ব্যালকনির দিকে তাকায় মাথার উপরে ক্লান্তিহীন ভাবে পাখা ঘোরে।আমি জানালা খুলে দিই।মেঘেরা আমায় হাতছানি দেয় হয়তবা আমি তাদের ভালবেসে ফেলি।চোখ বুজে ফেলি নিজের লাজুক মুখটি ভেসে ওঠে চোখে।ঐ মেঘকে আমি বড় বেশী ভালবাসি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...