বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

শেষ রাতের ট্রেন

কি অদ্ভুদ ব্যাপার প্রতিদিন এই সময়ে একটা ট্রেনের শব্দ আমার কানে আসে।প্রতিদিন ঠিক এই সময় একেবারে একই মুহূর্তে ।আমি বড় অগোছালো প্রায় প্রতিদিনই আমি ভোরের আযান শুনে ঘুমাতে যায়।রাতের এই প্রহরে সবাই ব্যাস্ত।এতদিন যে রাতের তারা ভরা নীল জোসনা আমি উপভোগ করেছি আজ তা অন্যরকম আমি আজ চেনা শহর থেকে অচেনা এক শহরের বাসিন্দা।পুরানো সেই রাত গুলা ব্যালকনিতে দাঁড়িয়ে বহু দূরের আকাশে নীল আলোর ঝলকানি দেখা হয় না আর অথবা সময় বা সুযোগ ও হয়না ।তবুও আমি তো সেই আমি রাতকে ছেড়ে আমি থাকতে পারি না ফিরে যেতে চায় সেই তারাদের সাথে নীয়ন আলোর মাঝে।আমি খুব যে নিঃসঙ্গ তা তো না ।শূন্য রাস্তায় নির্জন পথে আমি হেঁটে বেড়ায় একা।দূরে বহুদূরের নীল আকাশে হঠাত্‍ইবা একটা বিমান দেখি ফেলি দূরপাল্লার।আমি জানি না কেন এমন হল?সবই তো ঠিক থাকার কথা ছিল কিন্তু হায় কিছুই তো ঠিক নাই।রাতকে লালন করেছি বুকে অন্ধকার ভালো লাগে আমার।আমি বহুবার খুঁজেছি সেই ট্রেনটাকে যেটার শব্দ আমি শুনি প্রতিদিন।কিন্তু পাই নি পাব কিভাবে সে তো অচেনা।শেষ রাতটাও বড় অদ্ভুদ একটা সময় প্রায় সময় ঘুমিয়ে এখন ফ্যান চলছে ঘড়ির ঠক ঠক আওয়াজ হচ্ছে আর রাস্তায় দূরপাল্লার যানের আওয়াজ।আমি কখনোই কাঁদি না।তবুও চোঁখের কোনে সহসাই জ্বল আসে।নীয়ন নীল লাইট পোস্টের নীচে এসে বসি আমি কেউ নেই অথচ কত ব্যাস্ততা।শুন্য রাস্তা তবুও কত যানযট হঠাত্‍ এক গাড়ি পুলিশ এসে দাড়ায় আমায় থামায় আমি হাসি আর বলি আমি হাঁটি আমি ফিরে আসি আর বারেবারে থেমে থাকি আমার সেই ব্যালকনি এক প্রান্তে যেথায় আমার মন প্রান থেমে আছে ।অথচ আমি চলছি গতিতে আমিতো থেমে আছি আবার আমিই চলছি কি অদ্ভুদ?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...