বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

আলোকিত আঁধার

পৃথিবীটা অনেক রঙ্গিন আর সুন্দর।সুন্দর রং গুলা পৃথিবীকে করেছে রঙ্গিন আর আলোকময়।এটা যেন পিকাসোর আঁকা ছবি অথবা শেকসপীয়ারের লেখা বিখ্যাত কোন নাটক না হয় ভুল ভুল হতে হতে মিলে যাওয়া নিউটনের কোন সূত্র অথবা যুদ্ধে জয়ী কোন বীর।না পৃথিবীটা এর থেকেও বড় বেশী চমত্‍কার।রাত চলে আসে।আঁধার ঢেকে দেয় চারপাশ।রেডিওতে আমার ভালবাসা প্রোগ্রাম চলছিল।গান শুনতে আমার ভাল লাগে।চাঁদ হঠাত্‍ এসেছিল।শহরের কোলাহল থেমে গিয়েছিল।আমি তাকে চোখ বন্ধ করে দেখেছিলাম।মৃদু আলো জলছিল দূরে।থেমে থেমে বায়ু বয়ছিল।রাস্তায় মানুষ হাটছিল।ট্রেন হর্ণ দিচ্ছিল।দূর বন্দরে বারে বারে বিপদ সংকেত আসছিল।একা দাঁড়িয়েছিলাম।নদী শান্ত ছিল।নৌকা ছিল বহুদূরে।মাঝি অবাক দৃষ্টিতে তাকিয়েছিল।আকাশে মেঘ ডাকছিল।সাদা আলোয় দেখা যাচ্ছিল চারদিক।আমি নদীতে নামছিলাম।মাঝি এগিয়ে এসেছিল।কাছেই আলো জলে উঠল ।আওয়াজ হল বিকট।গাছ গেল ভেঙ্গে।চাঁদটা মেঘে ঢেকে ছিল।পা পানিতে ভিজেছিল।একা উঠেছিলাম তীরে।হাঁটছিলাম রাস্তা দিয়ে।কেউ ছিল না দূরে কাছে। থেমে থেমে দূরপাল্লার যানগুলো যায়।অবাক দৃষ্টিতে আমায় দেখে।হারিয়ে যায় আমি।দীর্ঘ রাস্তা শেষ না হয়।হেঁটে যেতে থাকি একা।কারো দেখা নাহি মেলে।বাড়ি ফিরে যায় কোনসময় আনমনে।দেখি সেই ব্যালকনি আছে দাঁড়িয়ে।চলে যায় আলো সরে আসে আঁধার।নেমে আসে শব্দ চলে যায় বাস্তবতা।বায়ু বহে বৃহ্ম নড়ে।রেডিও চলতেই থাকে জকিরা কথা বলতেই থাকে।আমি হাঁটতেই থাকি।চলে যায় দূর কল্পনাতে উঠে পড়ি সপ্নলোকে চলে যায় সপ্নে দেখি না দেখাকে।চলে আসি বাস্তবে দেখি পৃথিবীর আলো আমার ঘরে এসেছে চলে আলোকিত আঁধার দেখতে পায় না কোথাও কারো মাঝে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...