বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

কল্পনার বাইরে

প্রায়ই আমি জন লেলনের ইমাজিন গানটার লিরিক পড়ি আর লিরিক নিয়ে ভাবি।পৃথিবীটাকে অন্য দিক দিয়ে ভাবি।আমরা যে দূষ্টিতে এই আকাশ অথবা দূরের তারা দেখি ঠিক তার বিপরীত অথবা অন্য রকম দিক দিয়ে কিন্তু পৃথিবীকে দেখা অথবা কল্পনা করা যেতে পারে।লেলন কল্পনা করতে বলেছেন দেশ নেই ধর্ম নেই এমন কিছু একটা।আমি ভাবি একটি পৃথিবী যেখানে দেশ নেই ধর্ম নেই হ্যাভেন নেই ইত্যাদি আরো বহুত কিছু নাই।আচ্ছা এমন কি পৃথিবী হতে পারত না?আবার ভাবি এই যে দীর্ঘ সময় শেষহীন আকাশ অথবা বহুদূরের আকাশে ভেসে বেড়ানো মেঘ এগুলোর কি বিশেষ কি কোন উদ্দেশ্য আছে নাকি?ইচ্ছা হয় ছুঁয়ে দিতে দূরের ঐ মেঘ।কল্পনা করি একটি দুনিয়ার যাতে নেই অমানুষ।আজ থেকে শত কোটি বছর পর কি পৃথিবী থাকবে আর যদি থাকেও কেমন থাকবে।মৃত্যুর পর কি হবে।বেঁচে থাকার উদ্দেশ্য কি।কি দরকার এই জগত সংসারে এই মানবিক আবেগ অথবা দুঃখের আর কেনই বা চলে যাওয়া কারো কথা মনে পড়ে বারেবারে।ঐ যে নিশ্চুপ আকাশ তার কি দুঃখ বোধ আছে সে কি কাঁদে ।কেউ বলে হ্যাঁ আর আমি জানি না দেখিনা বুঝিনা অথবা শুনিনা।কত দূরে চলে গেছে অনুভূতি পুড়ে গেছে আবেগ আর নষ্ট হয়ে গেছে না পাওয়ার বেদনা।কল্পনা করতে পারি না আমি কল্পনা শক্তিও নষ্ট হয়ে গেছে।আর চলে গেছে সীমাবদ্ধতার দেয়াল।সবই আছে আমার সবই নেই আমার বড় একা আমি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...