বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

কাল্পনিক যান্ত্রিকতা

শুধুই যান্ত্রিকতা আর বাকিটুকু কল্পনা।যান্ত্রিক এই পৃথিবীর পুরাটাই কল্পনা নাকি কাল্পনিক এই পৃথিবীর পুরাটাই যান্ত্রিকতা? চোঁখের রেটিনায় ধরা এই সুন্দর ধরনী কি কাল্পনিক নাকি বাস্তবিক?আচ্ছা বাস্তবিকতা আর কাল্পনার মধ্যে পার্থক্য কি? কল্পনার মধ্যেই বাস্তবিকতা নাকি বাস্তবতার মধ্যে কল্পনা থাকে।আমার কাছে মনে হয় বাস্তবিকতা কখনো পুরাপুরি বাস্তব নয় এতে অনেকটা কল্পনা মিশ্রিত থাকেই।এই পৃথিবীর যত বাস্তব ঘটনা আছে তার কল্পনা থাকে কল্পনা ছাড়া বাস্তবতা কখনো পুরাপুরি হয় না।আসলে আপাত দৃষ্টিতে যত এই পৃথিবীকে যতটাই যান্ত্রিক মনে হোক না কেন এই পৃথিবী আসলে অনেকটা কাল্পনিক।রূপ রস গন্ধ বর্ন সবটাই তো কল্পনা তাইনা।অবশ্য মানুষ আজ বড় যান্ত্রিক কল্পনা ব্যাপারটা আজ মানুষের মাঝে একেবারেই নাই তারা আজ বড় কৃত্তিমতা নিয়েই ব্যস্ত।আচ্ছা কাল্পনিক যান্ত্রিকতা ব্যাপারটা কেমন হতে পারে আমি প্রায় ভাবতে চেষ্টা করি।সবটা ভাবনাই আনাটা যতেষ্ট কঠিন তবুও ভাবি কারন ভাবতে আমি ভালবাসি।আমি কল্পনা করি একটি নগরী যেখানে যান্ত্রিকতা ছাড়া দ্বিতীয় কিছু নাই মানুষের জীবনে কল্পনা বলে কিছু নাই।আজকাল প্রায় মনে হয় এমন যে কল্পনিকতাকে প্রার বিলাসিতা ধরা হয় যদিও দুটো প্রায় দুই মেরু আমি খুঁজে বেড়ায় কাল্পনকা আমি ধরতে চেষ্টা করি ধরতে যান্ত্রিকতাকে আমি দূর করে দিতে চায় যান্ত্রিকতা আমি ভালবাসি।কাল্পনিক যান্ত্রিকতা শুধু কাল্পনিকই থাকুক না ওর বাস্তবে আসবার দরকাতো নাই পৃথিবীতে তে তো সব কিছু বাস্তবে আসার দরকার নাই কিছু না হয় অবাস্তবই থাকুক। কাল্পনিক বাস্তবতা কাল্পনিক ই থাকুক। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...