বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

শেষ বিকালের প্রতিচ্ছবি

শেষ বিকালটা বড় অদ্ভুদ একটা সময় বিশেষত যখন সূর্যের তীব্র আলো একেবারে নেমে যায় আর সন্ধ্যা আসছি আসছি করে।এ সময়টা একেকজনের কাছে একেকরকম মনে হতে পারে।আমি বিকাল ভালবাসি কখনো সকাল নয়।সকাল কি অনেক সুন্দর?আমি কখনো সকাল কিভাবে হয় দেখিনা।শেষ বিকালে আমার এমন কিছু স্মৃতি আছে যা খুবই অস্বস্তিকর।আমি বরাবরই দেখেছি তাকে যার সাথে যা আমি চায় না।শেষ বিকালে আমার হারিয়ে যেতে ইচ্ছে হয় মিলিয়ন মাইল আলোক বর্ষ দূরে কমপহ্মে সেখানে তো সে নেই।মনে হয় ঈশ্বর মানুষকে অনেক কম হ্মমতা দিয়েছেন।এতটাই কম যে আমরা তা অনুভব করি না।আচ্ছা মানুষের জীবনটাকে যদি আমরা একটা সংখ্যারেখার সাথে তুলনা করি তাহলে আমাদের অবস্থান কোন ঘরে নেগেটিভ নাকি পজেটিভ?কেউ কেউ ভাবে জীবনের সবই পূর্ব নির্ধারিত আসলেই কি তাই আমার তো তা মনে হয় না।আচ্ছা বেঁচে থাকা বা জীবন ধারন করার আসল উদ্দেশ্যটা কি? ভালভাবে পড়ালেখা করে একটি চাকরী করা বা প্রচুর টাকা কামানো।আনন্দ বা ভোগ বিলাস নাকি আরো বহু কিছু।মন বলে কি আসলেই কিছু আছে আর যদি থাকে তাহলে তাকে নিয়ে এত সমস্যা কেন?আচ্ছা সময় বলে কি বাস্তবে সত্যিই কিছু আছে নাকি এটা একটা ধারনা মাত্র।সময় মানে এগিয়ে যাওয়া আর পরিবর্তনশীলতা।আর শেষ বিকালে যে আলো তা আমাকে মনে করিয়ে দেয় কিছু কথা যা আমি মনে করতে চাই না কখনো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...