বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

পথের শেষে

পথ কি কথনো শেষ হয়? যে পথ অনন্ত অসীমে চলেছে তা কেমন করে শেষ হয়?যদি এমন হত যে একটা দীর্ঘ পথ ধরে চলছি চলছি আর চলছি আর হঠাত্‍ করেই একসময় পথ শেষ হয়ে গেল তখন কি হবে?পথ মনে হয় কোন দিনই শেষ হয় না বরং আমরা শেষ হয়ে যায় পথের শেষের পূর্বে।আমার প্রায় মনে হয় আমি একা একটা ব্রীজে হাটছি কিছুদুর যাবার পর আমার সামনে আর পেছনের অংশ ভেঙ্গ নিচে পড়ে গেল অথচ আমার কাছের কিছু অংশ ঠিক রইল আমি দেখছি সামনে ও ফাঁকা পিছেও ফাঁকা তবুও কি পথ শেষ হতে পারল? যে নৌকা সাগরে পাল উড়িয়ে ঘুরে বেড়ায় তার পথ কি কোনদিন শেষ হয়? অথবা মরুভূমিতে বালি পথের কি কোন শেষ আছে? পথের মাঝে বিরতি আছে তবুও শেষ হয় একটা বিষয় যার শুরু বা শেষ কোনটাই নাই।হঠাত্‍ মাঝখান দিয়ে আমরা পথে যোগ দিই আবার মাঝখান থেকেই নেমে যেতে হয়।মাঝের কিছু সময় আমরা পথে থাকি পথের সাথী এগিয়ে যেতে থাকি।আমার খুব ইচ্ছা আকাশ যেখানটাতে নেমেছে সেখানে যাবার পথ যেখায় শেষ হয়েছে সেখানে যাবার।মাঝে মাঝে মনে হয় পথ তো শেষ হয় যেমন রাস্তা থেকে বাসা আসলাম আর তো রাস্তা নাই এই বুঝি পথ শেষ।আবার মনে হয় না এটা তো পথের শেষ নয় পথের একটা অংশ যার উপর আমার ঘর আমার ঘরের শেষে আবার পথ ।না এই পথ কোনদিন শেষ হবে না অনন্তকাল চেষ্টায় তাকে ধরতে পারব না আমরা এই অল্প জীবনের সল্প সময়ে তাকে ধরা অবাস্তব।পথের শেষে কি আছে আমি ভাবতে চেষ্টা করি মনে হয় একটা মাইল ফলক দেওয়া তাতে লেখা পথের শেষে সেখানে লেখা স্টপ কাছেই সাদা ধোঁয়ার মত মনে হয় এই তো মেঘ বা আকাশ নেমে গেছে দিগন্ত রেখা দেখি আর দেখি ঐ একটা কথা পথের শেষে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...