বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

জ্বলের অতলে

জীবনের এক একটা সময় বা অধ্যায় আসে যখন অনুভূতি গুলো অন্যরকম হয়ে যায় চোখের সামনের চেনা জগত অচেনা মনে হয়।একটা সময়ের অনুভূতি আরেক সময় বড় অদ্ভুদ মনে হয়।এটা অনেককাল হয়ে যায় আমি রাতের তারা দেখিনা চাঁদের আলো আমার বিছানায় আসে না।আসলে কেমন যেন সব কিছু বর্নহীন হয়ে যাচ্ছে ধীরে ধীরে।জগতের সব রঙ যেন দূরে কোথাও হারিয়ে যাচ্ছে।ভোঁতা হয়ে যাচ্ছে অনুভূতি গুলা।ফুয়েল শেষ হয়ে যাওয়া গাড়ির মত থেমে আছে অচেনা ভালবাসা।একটা সময় ছিল যখন অচেনা একটা ঘোর থাকত সবসময় দূর দিয়ে বয়ে চলা নদী অথবা বহু দূরের ঐ নীল আকাশ আমায় হাতছানি দিত।খুব আস্তে একটা শব্দ সবসময় বহু দূর থেকে এসে আমাকে কেড়ে নিত।আজ আর আসে না মেঘের ডাক, দূর দিয়ে খেলে যায় না তারা।আসলে ঝাপসা হয়ে গেছে আবেগ পুড়ে গেছে ভালবাসা নষ্ট হয়ে গেছে অনুভূতি।বর্শার শীতল ধারা আমাকে স্পর্শ করে না।কেউ তো নিয়ে যায় না জলের অতলে।রাতের আকাশের একরাশ মেঘ অথবা দিনের আকাশে অপরুপ মেঘ আমাকে আনন্দ দেয়।রাতের আকাশের ঐ দূরের ধ্রুবতারাদের সাথে মাঝে মাঝে আমার কথা হয়।আসলে অচেনা ভালবাসা এসে বরাবরই হানা দেয়। যে ভালবাসার রঙ জলে গেছে তা কি আর মিলবে।হাসি নেই বা আনন্দ।মনে হয় এই পৃথিবীর বিচ্ছিন্ন কোন দ্বীপে চলে গেছি আমি।মনে হয় এত মায়া বা অনুভূতির বা কি দরকার ছিল?চলত কি না এই দুনিয়া এটা ছাড়া?নির্জন প্রান্তে বসে থাকতে বড় ভাল লাগে আমার।আসলে কত কিছু যে ইচ্ছার বিরুদ্ধে করতে হয়।থেমে যাওয়া ভালবাসা চলে না আর,চলে না আর তার গতি।পুড়ে যাওয়া অনুভূতি থেকে যায় দূরে।তবু একটা কথা মনে হয় শুধু যে অনুভূতি কেন ঝাপসা হয়ে যায় বারে বারে?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...