বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

জ্বল তারা আর জোছনা

ছাদে শুয়ে আছি দৃষ্টি বহুদূর !দূর কালো আকাশ চাঁদ নেই কোথাও ।বিস্তৃত আকাশের বুকে কত না তারা এত,এত তারার মাঝে একটা তারা কি বিশেষ নয়?শব্দহীন পরিবেশ মৃদু স্বরে গান বাজছে ।কোন একটা তারা চলে যাচ্ছে দূরে আহারে কতকাল তাকে দেখিনা "যাকে ভালবাস তাকে মুক্ত করে দাও যদি কথনো ফিরে আসে তাহলে তা তো তোমার হয়েই গেল আর যদি না ফেরে তাহলে তা কোনদিনই তোমার ছিল না"কথাটি সম্ভবত বলা হয়েছিল পোষা পাখিকে নিয়ে।আমি তো একজন মুক্ত করে দিয়েছি অনেক আগে তারাদের সাথে পাখিদের মাঝে আমার থেকে বহু দূরে শুন্য থেকে অনেক দূরে।না সে তো ফিরে আসে নি ফিরে আসে নি তার সত্ত্বা ফিরে আসে নি তার বিচরন।একলা আমি নদীর তীরে চেয়ে থাকি দূরে বহুদূর দিয়ে যখন সাদা বক বা কালো কাক উড়ে যায় আমি তাদের দিকে হাত নাড়ায়।খুঁজে ফিরি একজনের পদধুলি দূর থেকে দূরে।পাখি উড়ে চলে গেলেও পালক থাকে পড়ে আর মানুষ দূরে সরে যায় স্মৃতি থাকে পড়ে।মনে হয় হারিয়ে যায় দূরে না সে নয় থাকতে দূরে বহু দূরে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...