বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

একলা পথে

কে যেন একটি গান গেয়েছিল যে যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে তুমি একলা চল রে।একলা পথচলার মাঝে কেমন যেন অদ্ভুদ সুখ আর শান্তি আছে কোথাও যেন এতটুকু কৃত্তিমতা নাই।মাঝে মাঝে রাতে বেরিয়ে পড়ি রাতের সৌন্দর্য খুব কাছ থেকে উপভোগ করার জন্য।একা রাস্তা দিয়ে হেঁটে বেড়ায় পাশ দিয়ে অসংখ্য গাড়ি হেডলাইট জালিয়ে এগিয়ে যায় অথবা ফিরে আসে আমার বিপরীত দিকে।কর্মব্যস্ত মানুষগুলোর বাড়ি ফেরার জন্য ব্যস্ত থাকে।সবারই হয়তবা বাসায় ফেরাটা দরকার।হাঁটতে থাকি কখনো আলো পথে আর কথনো বা আঁধার পথে আমি খুঁজে পায় আমাকে।আমার খুব ঘনিষ্ঠ কোন বন্ধু নেই যার সাথে আমি হাটা শেয়ার করতে পারি।আমি জানি না কেন সব আমার অচেনা মনে হয়।অংখ্যবার ব্যবহার করা জায়গা আমি ভুলে যায়।সিনেমা যাত্রা দেখে লোকে বাসায় ফেরে।পুলিশের গাড়ি টহল দিয়ে বেড়ায়।মাঝে মাঝে একটা দুইটা গাড়ি যায়।হিমুর মত হতে ইচ্ছে হয় কখনো।শুধু যে রাত তা না আমি দিনে একা ঘুরে বেড়ায়।দূর থেকে আসা মানুষগুলোর জন্য আমার মমতা হয়।অবচেতন মনে হাঁটতে হাঁটতে পৌঁছে যায় রেললাইনের ধারে।হাতে খাতা জলন্ত আগুনটা জলে আর কমে।কুয়াশা আর শীতে হয়তবা আমি কাঁপতে থাকি আর না হয় গরমে ঘামতে থাকি।হর্ণ শুনে সরে যায় পাশ দিয়ে ট্রেন চলে যায় আর আমি একলা গুন গুন করে গান গাইতে গাইতে রেল লাইন ধরে এগিয়ে যায়

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...