বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

চোঁখটা দেখ

যদি কখনো ঘুমিয়ে পড়বার পর চোঁখ খুলে দেখি যে এই চেনা পথ বড় অচেনা হয় গেছে যদি দেখি আমি দাঁড়িয়ে আছি এক অচেনা আর অজানা শহরের প্রান্তে যদি দেখি একদল অচেনা মানুষ আমাকে ঘিরে ব্যস্ততার সাথে ছুটে চলেছে যদি দেখি অসংখ্যবার ব্যবহার করা পুরানো সেই রাস্তাটা কিছুতেই আমি খুঁজে পাচ্ছি না যদি দেখি সেই পুরানো আর বারবার বসা সেই চায়ের দোকান গুলা আর সীমানায় নাই তবে খুব দুঃখ পাব।যদি দেখি একটা রাস্তা যা ধরে আমি ছুটে চলেছি আর চলেছি এক যানে আর হঠাত্‍ এসে নেমে গেছে রাস্তার মাঝে।আমি অবাক হব না আমি কাঁদব না আমি ভয় পাব না কারন আমি জানি আমি তাকে চিনি না কিন্তু জানি আমি যতই দেখি অচেনা মুখ যদি আমি হারিয়ে যায় ঐ অচেনা প্রান্তরে আমি কিছুতেই কাঁদব না।যদি চোঁখটা খুলে দেখি আমি আর আমার সেই বিছানাটায় শুয়ে নেই বাইরে দাঁড়িয়ে নেই আমার প্রিয় লাল সেই বাইকটি পাশের রুমে নেই আমার প্রিয়মুখগুলি তবুও আমি দুঃখ পাব কিন্তু বন্ধ করা চোঁখটা খুলে ফেলবো হয়তবা কষ্ট হবে দুঃখ পাব ভয় পাব কিন্তু আমি জানতে চাইবো সেই রাস্তায় কোথায় চলেছে কি আছে তার মাঝে কোথায় থেমেছি আমি কোথায় আমার বাস?আমি খুঁজতে চাইবো সেই নতুনকে যাদের সাথে আমি থাকবো আমাকে যাদেরকে আঁকড়ে ধরতে হবে।আমি জানতে চাই অচেনাকে আমি চিনতে চাই আমি খুঁজব।আমায় জানার ইচ্ছা অদম্য।আমি নতুন সৃষ্ট হওয়া প্রশ্নগুলার উত্তর দিব আমি আমাকে হারাবো আমাকেই ফিরে পাব।যদি চোঁখ খুলে দেখি এক খোলা নীল আকাশ যদি দেখি কাছে দূরে অসংখ্য প্রানী কাউকে চিনি না কাউকে জানি না কেউ আমাকে জানে না কেউ আমাকে চিনে না।যদি চোঁখ খুলে দেখি আমার প্রিয় অসমাপ্ত গেম গুলা শেষ হয়ে গেছে যদি কেউ এসে আমার চোঁখটা খুলে দিয়ে গেছে আমি সামনে দেখব আমি দেখব আমাকে আর বাইরের অচেনা ঐ শহরটাকে ।আমি জানি আমি পারবো ।আমি শক্তিশালী কারন আমি জানি আমি দুর্বল ।আমি জানি আমাকে পারতেই হবে ।যদি চোঁখ খুলে দেখি না সব ঠিক আছে কিছুই বদলে যায় না যা ভেবেছি সবই কল্পনা তবুও চোঁখ খুলব কারন আমি বারেবারে আমার শহরকে দেখতে চাইবো কারন আমি তাকে ভালবাসি।আমি চোঁখ খুলব খুঁজে নিব প্রিয়জনদের যাদের অনেক ভালবাসি।যদি চোঁখ খুলে দেখি সত্যিই বদলে গেছে চারপাশ তবুও চোঁখ বন্ধ থাকবে না আমি আনন্দ করবো যাই দেখি চোঁখ খুলে।অচেনা আর অজানায় আমার আগ্রহ অনেক।আর এই অদম্য ইচ্ছাটা আমি পুরন করবোই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...