বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

আমার আছে জ্বল

কেউ একজন কখনই ফিরে আসবে না, কোনদিনই তার ফিরে আসবার মত যতেষ্ট অবসর হবে না।কোনদিনই সে দেখবে না আর শুনবেও না।নীল আকাশ যত বিশাল তার অধিক বিশাল যে প্রনয় তা কখনও ভাঙ্গবার নয়।আমারই যতেষ্ট অবসর আছে কেউ একজন ফিরে আসবে সেই ভাবনা ভাবার ।আমি ঠিক বুঝি না আবেগকে সবাই এত মূল্য দেয় কেন?হয়তবা একসময় আমি আবেগের দাম দিয়েছি,দিয়েছি মিথ্যার দাম।একটা নির্দিষ্ট সময় থাকে যতদিন পর্যন্ত এগুলা ভাল লাগত এখন আর ভাল লাগে না।নিজেকে আমার প্রায় অনুভূতিহীন এক রোবট মনে হয়।সপ্নগুলা বহুপূর্বেই বর্নহীন হয়ে গেছে আর অনুভূতি গুলাও নষ্ট হয়ে গেছে।কিছুই যেন ভালো লাগার নেই।সবকিছুইতে কেমন যেন অনাগ্রহী আমি।সব কিছু মিলিয়ে যে ঠিক কি অবস্হায় আছি বলা যাইতেছে না।একটা সময় আমার "আমার ভালবাসা " নামক একটা অনুষ্ঠান আমার অনেক প্রিয় ছিল কিন্তু এটা শুনতে আমার খুব বিরক্ত লাগে।মনে হয় সত্যিই রোবট হয়ে গেছি যার অনুভূতি নেই কেউ ফিরে আসার জন্য অপেহ্মা করতে হয় না।কি অদ্ভুদ আর আজব ব্যাপার।পাঁচটি নীলপদ্ম একজন বিশেষকে দিয়ে দিয়েছি এখন রিক্ত আর শূন্য আমার কাছে অবশিষ্ট নেই আর কিছু।কিন্তু আমি মাঝে মাঝে বুঝি সত্যিই আমি রোবট হয়ে যাই নি এখনো।তখন পুরানো কিছু দৃশ্য বার বার দেখতে পাই।মনে হয় খুব কাছে নাগালেই কিন্তু হাত দিলেই উড়ে যায়।বার বার দেখি একজনকে যে বাতাসে উড়ে বেড়ায় একটি আঁখিসমুদ্র যাতে আমি ডুবে যায় শত বার ডাকি কেউ আগায় না।নিরবে এক ব্যাথা এসে যায়।আমি ডাকি আর ডাকি একজন দেখতে পাই কিন্তু শুনতে পাই না ।মাঝে মাঝে একটি পথে চেয়ে থাকি যেখানে কেউ একজন তার পদধুলি দিয়েছে অসংখ্যবার ।বার বার ভুলে যায় অসম্ভবতার সংজ্ঞা।কত কাছে থেকেছি হয়ত কয়েক মিটার দূরত্বে তবুও কোনদিন শুনতে পাই নিঃশ্বাস নেবার শব্দ।আশায় আশায় চেয়ে থাকি।বৃষ্টির হলে আমার খুব কাঁদতে ইচ্ছা হয়।আমি দেখতে পায় দুটি আঁখি ।আমি খুঁজে পাই নি।দীর্ঘ দৃষ্টি দিয়ে দূরের ঐ ফেরার পথে চায় কিন্তু চোখ আমার ঝাপসা হয়ে যায় কিছুই দেখতে পায় না।অবাক হয়ে দেখি জ্বলে ভিজে গেছে আমার দুটি চোয়াল।আমি চোখে হাত দিই শুকনা হাত ভিজে ওঠে।নিরবে আঁখি জ্বল নিরবে শুকিয়ে যায় আবারো রোবটের অনুভূতি হয়।মনে হয় সব কিছুই আছে তবু কিছু একটা নেই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...