বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

আলোক বর্ষ দূরে

আলোক বর্ষ বলতে আমরা সাধারনত যা বুঝি তা হল আলো এক বছরে যে দূরত্ব অতিক্রম করে।এ হল প্রায় (9.4*10^12 Km). . . .ভয়াবহ টাইপ একটা ফিগার আর তার থেকেও ভয়াবহ হচ্ছে যে দূরত্ব তা।মাঝে মাঝে দুইটি বিন্দুর মধ্যে দূরত্ব নির্নয় করতে ব্যর্থ একটা চেষ্টা করি যার একটা অবস্হান আমি দেখতে পাই আমি দেখতে পাইনা আরেকটি বিন্দু কোথায় অসীমে আছে ।নিশ্চয় তার অস্তিত্ব আছে এবং অসীমে অজানায়।যে বিন্দুটা একসময় খুব কাছাকাছি ছিল তার অবস্হান আজ কত দূরে আমি মাপি আর মাপি শত কোটি আলোক বর্ষ যার দূরত্ব।এত দূরত্ব যাতে পৌঁছাতে লাগবে অসীম সময়।প্রায় আমি দেখি দুটি ভিন্ন গ্রহ যার একটিতে একজন অপরটিতে কেউ নাই।জীবনের বাস্তবতায় যার দূরত্ব কয়েকশ মাইল অবাস্তবতে তার দূরত্ব শত কোটি আলোকবর্ষ।আচ্ছা বাস্তবতা মানে কি পুরাপুরি বাস্তবতা এতে কি খানিকটা অবাস্তবতা মিশে থাকে না?কেউ কি কখনো তার অস্তিত্ব আরেকজনের কাছ থেকে পুরাপুরি মুছে দিতে পারে?মানুষ হয়ে জন্ম নেওয়ার অনেকগুলা সমস্যার মাঝে এই একটা সমস্যা হচ্ছে মানুষের emotion বা আবেগ আছে।যা নিঃসন্দেহে খুব খারাপ একটা জিনিস।কেউ একজনের অস্তিত্ব বরাবরই আমার ধরা ছোঁয়ার বাইরে ছিল কখনো তার থেকে আসা আলোক কখনোই আমার রেটিনায় বেশীহ্মন থাকেনি।একটা সময় ছিল যখন পর্যন্ত আমার শুকনা খানিকটা আবেগ ছিল আজ নেই কারন তা ভৈরবের জ্বলে ধুয়ে গেছে।আমি বরাবরই রোবটের মত হতে চেয়েছিলাম যে আবেগহীন একজন হবার।কিন্তু মানুষ হিসেবে যা অসম্ভব আমি জানি না আমি পারব কিনা তবুও কোন দুইজন এই অচেনা মানুষের মধ্যে এই অসীম দূরত্ব কমার আশা নাই।আলোক বর্ষ দূরের ঐ বিন্দু না হয় তার অবস্হানেই থাক কারন সব কিছু তো সম্ভব হবার দরকার নাই না কিছু অবাস্তবই থাকুক।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...