বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১২

এক অসত্য

নিরবে সুখকে খুঁজে বেড়ায় আর দুঃখকে লালন করি।আপন মনে এগিয়ে যায় অচেনা আর অদ্ভুদ এক জায়গায়।আচ্ছা পুরা জীবনটাই কি একটি নীরবতার ভান্ডার নয়?মানুষের দেহের মাঝে শত শত কাজ চলছে নীরবে কোখাও কোন শব্দ নাই তাই বলে কাজ কি ব্যাহত হচ্ছে?তাহলে জীবন চলায় এত শব্দ কেন।আমার কাছে প্রায়ই মনে হয়েছে চুপ অথবা নীরবতা একটি ভাষা শব্দহীন ভাষা যা শুনতে পাওয়া যায় না।আমি দেখেছি চুপ থাকাটা কখনো কখনো ভাল।এই যে আমি একটি বিশেষ মানুষের কাছে বরাবরই নীরব হিসেবে প্রতিষ্ঠিত হয়েছি।আমি জানি আমি নীরব না আমি কথা বলি অসংখ্যবার তার সাথে দূর বহুদূরে হয়তবা আওয়াজ যায় না কখনো পাই না শুনতে।হয়ত সেই নীরবতা পালন করে।নৈঃশব্দবতী হিসেবে আমার অন্তরে দোলা দেয় সে।পর্দার পিছনে আলো নেই।দেওয়াল তিন দিকে নিজেকে বেঁধে ফেলি এক অসত্য আর অচেনা মুখশ্রীতে।চোখ খুলে দেখি আকাশ বাতাসে কাঁপছে প্রকৃতি।আমি আস্তে আস্তে ডাকি তাকে বলি ফিরে আস তুমি সে আসে না আমিও আর ডাকি না।কালো এক আলো মুছে দেয় সবই পিছনে তাকাই রাস্তায় পদাংক আসতেই মুছে যায়।পড়ে তাকে ছবি চিন্তা আর অবচেতনা।হেসে ফেলি ভাবি পৃথিবীতে সত্যিই সব কিছু পাবার দরকার নাই।আড়ালে থাকা সত্য এসে হাত ছুঁয়ে চলে যায়।তার বিপরীত দিকে অসমী ছুটে চলি আমি সাথে থাকে আমার নীরবতা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

My Favourates

নৈঃশব্দবতী ০১

আমার   প্রায়ই   সেই   রাতটার   কথা   মনে   পড়ে ,  সেই   দীর্ঘ   রাতটার   কথা ,  প্রতিটি   শীতের   রাতের   যোগফলের   থেকেও   দীর্ঘ   সেই   ...